সিলেট

সাম্প্রদায়িক সন্ত্রাসের বি'রু'দ্ধে সিলেটে বিক্ষোভ

নিউজ ডেস্ক- দুর্গাপূজা চালাকালে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সন্ত্রাস, হিন্দুদের পূজামণ্ডপ ও বাড়িঘরে হা'ম'লা-লুটপাটের প্রতিবাদে সিলেটে বি'ক্ষো'ভ করেছে সংক্ষুব্দ নাগরিক আন্দোলন।

যার ব্যানারে লেখা ছিলো্- ‘দুর্গপূজা উদযাপনকালে সংঘঠিত ঘটনায় আম'রা ব্যথিত, লজ্জ্বিত ও ক্ষুব্ধ’।

বিক্ষোভ সমাবেশে বক্তাদের কথায়ও ফুটে ওঠে- এই লজ্জ্বা আর ক্ষোভ। সকলের কণ্ঠেই একই সুর- মুক্তিযু'দ্ধের মাধ্যমে অর্জিত এই দেশ কোনো বিশেষ ধ'র্মের নয়। সবার সমান অধিকার রয়েছে এই দেশে। সেই অধিকার নিশ্চিত করতে হবে।

শনিবার বিকেলে নগরের রিকাবীবাজার এলাকার কবি নজহরুল অডিটরিয়ামের সামনে এই বিক্ষোভ কর্মসূচী থেকে এসব তা'ন্ড'বের সাথে জ'ড়ি'ত সকলে চিহ্নিত করে দ্রুত গ্রে'প্তা'রের দাবি জানানো হয়। একই সঙ্গে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতেরও দাবি জানান বক্তারা।

বিক্ষোভ সমাবেশের পর রিকাবীজার থেকে মিছিল নগরের চৌহাট্টা এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত মিছিল করা হয়।

বিক্ষোভ সমাবেশের স্বাগত বক্তব্যে সংক্ষুব্দ নাগরিক আন্দোলন সিলেটের সমন্বয়ক আব্দুল করিম কিম বলেন, গত তিনদিন দেশে যে ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে তাতে এই দেশের একজন নাগরিক হিসেবে, একজন মু'সলমান হিসেবে আমি লজ্জ্বিত ও ব্যথিত।

তিনি বলেন, দুর্গা পূজা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধ'র্মীয় উৎসব। কিংন্তু এইবার তারা আনন্দের সাথে উৎসব করতে পারেননি। তারা ভ'য়ে ছিলেন। অনেকে আ'ক্রা'ন্ত হয়েছেন। মণ্ডপ ভাংচুর হয়েছে। দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য আম'রা একটি ভীতিকর পরিস্থিতি তৈরি করেছি। তাদের ধ'র্মচর্চার অধিকারকেও আম'রা হ'র'ণ করছি। এই দায় রাষ্ট্রের, এই দায় আমা'রও।

ই'স'লা'ম ধ'র্ম কখনোই এ ধরণের হা'ম'লা-লুটপাট সম'র্থন করে না উল্লেখ করে তিনি বলেন, যারা এই তা'ন্ড'ব চালিয়েছেন তারা পবিত্র ই'স'লা'ম ধ'র্মকেও অ'পমান করেছেন।

কিম বলেন, কোরআনের শরীফ অবমাননার যে অ'ভিযোগ আনা হয়েছে তা আমাকেও ক্ষুব্দ করেছে। কিন্তু এই ঘটনার জের ধরে সারাদেশে যে তা'ন্ড'ব চালানো হয়েছে। হিন্দু সম্প্রদায়ের মানুষদের উপর হা'ম'লা চালানো হয়েছে তা এককথায় বর্বোরোচিত। কোনো সভ্য দেশে, কোনো বিবেকমান মানুষ এধরণের ঘটনা ঘটনাতে পারে না।

এই ন্যাক্কাজনক ঘটনার শক্ত প্রতিবাদ হওয়া উচিত। একই সঙ্গে যারা এসব তা'ন্ড'বের সাথে জ'ড়ি'ত তাদের চিহ্নিত করে দ্রুত বিচারের মুখোমুখি করতে হবে। যাতে আগামীতে আর কেউ এমন ঘটনা ঘটাতে না পারে। আমাদের সম্প্রীতিতে আ'ঘাত করতে না পারে,- বলেন কিম।

সাংবাদিক আলিম শাহ-এর সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদ সভাপতি মিশফাক আহম'দ মিশু, তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু, লেখক-গবেষক শাহরিয়ার বিপ্লব, বাসদ (মা'র্কসবাদী) সিলেট জে'লা সমন্বয়ক উজ্জ্বল রায়, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী, সহ-সভাপতি মইনুদ্দিন মঞ্জ, সিলেট জে'লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট মহানগর শাখার তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গো'লাম সোবহান চৌধুরী, দুষ্কাল প্রতিরোধ আ'ন্দোলনের সংগঠক দেবাশীষ দেবু, শিক্ষক ও সংগঠক প্রণবকান্তি দেব, লেখক সাংবাদিক শামস শামীম বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জে'লার সাধারণ সম্পাদক মো. নাবিল এইচ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগরের সভাপতি সঞ্জয় কান্ত দাস প্রমুখ।

সমাবেশে অংশগ্রহন করেন সমাজকর্মী ফকির জাকির হোসেন সোহেল, দরগা-ই-হযরত শাহ'জালাল (রহঃ) এর খাদেম মুজাহিদ হোসেন মুনিম, ম'দন মোহন বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক উজ্জ্বল দাস, সংগঠক মাহবুব রাসেল, শিক্ষক সুমন রায়, বাংলাদেশ পরিবেশ আ'ন্দোলনের কর্মী ওয়াজিহ আহমেদ ও রুবেল মিয়া, নাট্যকর্মী রুবেল আহম'দ কুয়াশা, তন্বী দেব প্রমুখ।

Back to top button