সিলেট

হা’মলা হলে আ’মেরিকাকে দাঁতভাঙার জবাব দেয়া হবে: ই’রান

টাইমস টিভি ডেস্কঃ ই’রান সরকারের একজন মুখপাত্র আজ মঙ্গলবার (১৭ নভেম্নর) বলেছেন, দেশটিতে যেকোন মা’র্কিন হা’মলা হলে দাঁতভাঙ্গার জবাব দেয়া হবে। ই’রানের প্রধান পরমানু কেন্দ্রে হা’মলার বিষয়ে গত সপ্তাহে ট্রা’ম্পের হা’মলার খবর প্রকাশ্যে আসার পর ই’রান এমন মন্তব্য করেছে।

সরকারি একটি ওয়েবসাইটে মুখপাত্র আলি রাবিয়েইর বলেন, ই’রানের বি’রুদ্ধে যেকোন পদক্ষেপের দাঁতভাঙ্গার জবাব দেয়া হবে। ওভাল অফিসের গত সপ্তাহের ওই বৈঠকে মা’র্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উপস্থিত ছিলেন। আগামীকাল বুধবার তার ইস’রায়েল সফর করার কথা রয়েছে। ইস’রায়েল বহুদিন ধরেই ই’রানের বি’রুদ্ধে সাম’রিক হা’মলার ইঙ্গিত দিয়ে আসছে।

ইস’রায়েলের জ্বালানিমন্ত্রী ইউভাল স্টেইনিটজ বলেছেন, যদি আমি ই’রানি হতাম, তাহলে আমি স্থিরবোধ করতাম না। তবে তিনি বৃহস্পতিবার ওভাল অফিসের ওই বৈঠকের ব্যাপারে অবগত নন বলে জানিয়েছেন স্টেইনিটজ। তবে যু’ক্তরাষ্ট্র এ ধরনের হা’মলা চালাবে না বলে মনে করেন স্টেইনিটজ। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি বিশ্ব এবং এই অঞ্চলে হয়তো অনিশ্চিয়তা তৈরি করতে চাইবে না যু’ক্তরাষ্ট্র। ই’রান বলছে, তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শান্তিপূর্ণ কাজের জন্য। তবে ইস’রায়েল এমনটা মনে করে না।

Back to top button