সিলেট

সংসদ সদস্য হাজী সেলিমের ১৩ বছরের সাজা : আপিল শুনানি ১৯ জানুয়ারি

টাইমস টিভি ডেস্কঃ সংসদ সদস্য হাজী মোহাম্ম’দ সেলিমের অ’বৈ’ধভাবে সম্পদ অর্জনের মা’ম’লায় ১৩ বছরের সাজার বি’রু’দ্ধে করা আপিল শুনানির জন্য আগামী ১৯ জানুয়ারি দিন ধার্য করেছেন হা’ই’কো’র্ট। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন দু’র্নী’তি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশিদ আলম খান।মঙ্গলবার (১২ জানুয়ারি) হা’ই’কো’র্টের বিচারপতি মো. মঈনুল ই’স’লা’ম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য করেন।এ সময় আ’দা’লতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান মনির। হাজী সেলিমের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

দুদকের আইনজীবী মো. খুরশিদ আলম খান জানান, আ’দা’লতে আজ হাজী মোহাম্ম’দ সেলিমের আপিল শুনানির জন্য দিন ধার্য ছিল। উনার আইনজীবী আরো কিছু নথি জমা দিতে চেয়ে আ’দা’লতের কাছে আর্জি জানিয়েছেন। সে জন্য পরবর্তীতে আগামী ১৯ জানুয়ারি শুনানির দিন ধার্য করা হয়েছে।

২০২০ সালের ১১ নভেম্বর হাজী সেলিমের ১৩ বছরের দ’ণ্ডের মা’ম’লার বিচারিক আ’দা’লতে থাকা যাবতীয় নথি তলব করেছিলেন হা’ই’কো’র্ট। গত ৮ ডিসেম্বর মা’ম’লার বিচারিক (নিম্ন) আ’দা’লতের নথি হা’ই’কো’র্টে এসে পৌঁছায়।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বি’রু’দ্ধে লালবাগ থা’নায় অ’বৈ’ধভাবে সম্পদ অর্জনের অ’ভিযোগে মা’ম’লা করে দুদক। মা’ম’লায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে ১৩ বছরের কারাদ’ণ্ড দেন বিচারিক আ’দা’লত। ২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বি’রু’দ্ধে হা’ই’কো’র্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হা’ই’কো’র্ট এক রায়ে তার সাজা বাতিল করেন। হা’ই’কো’র্টের রায়ের বি’রু’দ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হা’ই’কো’র্টের রায় বাতিল করে পুনরায় হা’ই’কো’র্টে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

পরে চলতি বছরের ৯ নভেম্বর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছিলেন, ৮ নভেম্বর তিনি দুদক থেকে এ মা’ম’লা পরিচালনার জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছেন। পরদিন ৯ নভেম্বর সোমবার মা’ম’লা’টি শুনানির জন্য কার্যতালিকাভুক্ত করতে তিনি আ’দা’লতে আবেদন (মেনশন) করেন। এরপর আপিলটি কার্যতালিকাভুক্ত হওয়ার পর ১১ নভেম্বর নথি তলব করেন হা’ই’কো’র্ট।

Back to top button